করোনা ইস্যুতে এই খাতে কোনও প্রণোদনাও দিতে হয়নি, অর্থনীতির একমাত্র খাত পুঁজিবাজারে

মহামারি করোনার প্রভাবে খুব বেশি ক্ষতি হয়নি অর্থনীতির একমাত্র খাত পুঁজিবাজারে। করোনা ইস্যুতে এই খাতে কোনও প্রণোদনাও দিতে হয়নি। দেশব্যাপী জারি করা লকডাউনের মধ্যে এই খাত এখন শক্তিশালী হয়ে ঘুরে দাঁড়িয়েছে। যদিও অর্থনীতির অধিকাংশ সূচক বা অধিকাংশ খাত এখন বিপর্যস্ত।

শেয়ারবাজার যে শক্তিশালী হয়েছে তার প্রমাণ মেলে শেয়ারের বেঁধে দেওয়া সর্বনিম্ন মূল্যস্তর বা ফ্লোর প্রাইস তুলে নেওয়ার পরও গত সপ্তাহে মূলধন বেড়েছে আড়াই হাজার কোটি টাকা।

প্রসঙ্গত, গত রবিবার শেয়ারবাজারে তালিকাভুক্ত সব কোম্পানির ওপর থেকে ফ্লোর প্রাইস তুলে নেওয়া হয়। প্রায় ১৫ মাস পর পুনর্গঠিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ‘ফ্লোর প্রাইস’ তুলে নেওয়ার সিদ্ধান্ত নেয়।

দেশের এই বাজার বিশ্বের বড় যেকোনও বাজারের তুলনায় শক্তিশালী হবে, এমনটিই আশা করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক রকিবুর রহমান। তিনি বলেন, ‘আগের চেয়ে বাজারে সুশাসন প্রতিষ্ঠিত হয়েছে, বেশকিছু ভালো সিদ্ধান্ত বাজারকে গতিশীল করেছে। বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে। বড় বড় কোম্পানি যখন এই বাজার থেকে টাকা নেওয়া শুরু করবে, তখন এই বাজার হবে একটি শক্তিশালী বাজার।’

এদিকে বেসরকারি খাতের বিনিয়োগের উৎস হিসেবে শক্তিশালী ঋণনির্ভর বা বন্ডবাজার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান। বুধবার (২৩ জুন) টেকসই বেসরকারি খাত শীর্ষক এক আলোচনা সভায় সালমান এফ রহমান এসব কথা বলেন। বিশ্বব্যাংকের সহযোগী সংস্থা ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন (আইএফসি) অনলাইনে এ অনুষ্ঠানের আয়োজন করে।

About the Author

-

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>