Published On: Thu, Apr 6th, 2023

জাবি অধ্যাপক ড. মনিরুজ্জামান এর ‘সার্ক হিউম্যানিটি ইন্টারন্যাশনাল এ্যাওয়ার্ড-২০২২’ লাভ

 

জাবি ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান

‘সার্ক হিউম্যানিটি ইন্টারন্যাশনাল এ্যাওয়ার্ড-২০২২’ পেলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুজ্জামান। শিক্ষাক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি স্বরূপ সার্ক কালচারাল ফোরাম, বাংলাদেশের কার্যনির্বাহী পরিষদ এবং উপদেষ্টাদের ভোটে এই হিউম্যানিটি এ্যাওয়ার্ড দেয়া হয় ড. মনিরুজ্জামানকে। 

গত ১লা এপ্রিল (শনিবার) সার্ক কালচারাল ফোরাম বিকাল ৪ টায় ঢাকার বিজয়নগরের হোটেল অরনেটে এক আলোচনা সভায় এই এ্যাওয়ার্ডটি প্রদান করা হয়।

অধ্যাপক ড. মনিরুজ্জামান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে ১৯৮৬ সালে স্নাতক এবং ১৯৮৮ সালে স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরবর্তীতে তিনি ১৯৯৯ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৯ সালে তার পিএইচডি গবেষণা করেন। এছাড়াও তিনি যুক্তরাষ্ট্রের ম্যারিল্যান্ড বিশ্ববিদ্যালয় ও ওরেগন বিশ্বিবদ্যালয়ে ই-টিচার হিসেবে শিক্ষকতা করেন।

কানাডার কমনওয়েলথ অফ লার্নিং এন্ড আথাবাস্কা বিশ্ববিদ্যালয় থেকে তিনি ইন্ট্রুডাকশন টু টেকনোলজি এনেবল লার্নিং এর অফার পান। তিনি ১৯৯৫ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রভাষক হিসেবে যোগদান করেন এবং বর্তমানে তিনি একই বিভাগের সিনিয়র অধ্যাপক হিসেবে কর্মরত আছেন।

তিনি আইডিপি বাংলাদেশের আইইএলটিএস এর এক্সামিনার, টেসল ইন্টারন্যাশনাল এসোসিয়েশন এর গ্লোবাল প্রফেশনাল মেম্বার, ইংলিশ টিচার্স অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ইট্যাব) এর ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন।

সার্ক কালচারাল ফোরামের সভাপতি এটিএম মমতাজুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিচারপতি মীর হাসমত আলী, বাংলাদেশ জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এডভোকেট শামসুল হক টুকু, বাংলাদেশ সুপ্রীম কোর্টের বিচারপতি মো. আবু তারেক, বিটিআরসির সাবেক তথ্য সচিব ও সাবেক চেয়ারম্যান সৈয়দ মার্গুব মোর্শেদ এবং সাউথ ইষ্ট ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. আ ন ম মেশকাত উদ্দিন।

অধ্যাপক ড. মনিরুজ্জামান বলেন, ‘এই এ্যাওয়ার্ড হচ্ছে আসলে কাজের অনুপ্রেরণা। আমি কাজে বিশ্বাসী মানুষ। সার্ক হিউম্যানিটি ইন্টারন্যাশনাল এ্যাওয়ার্ড-২০২২ এ মনোনীত করায় আমি তাদের প্রতি খুবই কৃতজ্ঞ। একজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে আমার কাজ হলো জ্ঞান আরোহন করা এবং আরোহিত জ্ঞান অন্যদের মাঝে ছড়িয়ে দেওয়া। এই সম্মাননা নিঃসন্দেহে আমাকে আরো অধিক কাজ করতে উৎসাহিত ও অনুপ্রাণিত করবে।’

সূত্রঃ প্রজন্মকণ্ঠ

About the Author

-

Leave a comment

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>